• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার 

প্রকাশ:  ১৭ ফেব্রুয়ারি ২০২২, ১৫:৪২
নিজস্ব প্রতিবেদক

আগামী ২২ ফেব্রুয়ারি থেকে পরীক্ষামূলকভাবে নতুন কারিকুলামে পাঠদান শুরু করা হবে। ২০২৫ সালের মধ্যে ধাপে ধাপে এই কারিকুলাম সম্পূর্ণ বাস্তবায়ন করা হবে। নতুন কারিকুলামে স্কুল-কলেজে শুক্র ও শনিবার দুইদিন সাপ্তাহিক ছুটি থাকছে।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, মাধ্যমিক স্তরে নতুন কারিকুলাম ২২ ফেব্রুয়ারি শুরু করা হলেও প্রাথমিকে তা মার্চ থেকে শুরু হবে।

শিক্ষামন্ত্রী বলেন, অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবার ছুটি রাখা হয় না। এখন থেকে সাপ্তাহিক ছুটি দুই দিন রাখার সিদ্ধান্ত হয়েছে। আমরা মনে করি, একজন শিক্ষক বা শিক্ষার্থীর সপ্তাহে দুইটা দিন ছুটি পেলে অনেকটা চাপমুক্ত থাকতে পারবেন।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শিক্ষার্থীদের উপর থেকে চাপ কমিয়ে আনতে এবং পড়াশোনার পরিবেশ আরও আনন্দময় করে তুলতে নতুন জাতীয় শিক্ষাক্রম (কারিকুলাম) অনুমোদন দিয়েছে সরকার।

নতুন কারিকুলাম অনুযায়ী, প্রাক-প্রাথমিকে ৫০০ ঘণ্টা, প্রথম-তৃতীয় শ্রেণিতে ৬৩০ ঘণ্টা, চতুর্থ-পঞ্চম শ্রেণিতে ৮৪০ ঘণ্টা, ষষ্ঠ-অষ্টম শ্রেণিতে ১০৫০ ঘণ্টা, নবম-দশম শ্রেণিতে ১১১৭.৫ ঘণ্টা এবং একাদশ-দ্বাদশ শ্রেণিতে ১১৬৭.৫ ঘণ্টা শিখন সময় (বছরে) নির্ধারণ করা হয়েছে।

এই কারিকুলামে প্রাক-প্রাথমিক থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা হবে না। এই চার ক্লাসে শিক্ষার্থীদের শুধু শিখনকালীন মূল্যায়ন করা হবে। চতুর্থ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা ৪০ শতাংশ নম্বরের জন্য পরীক্ষা দেবেন, বাকি ৬০ শতাংশ নম্বর আসবে তাদের শিখনকালীন মূল্যায়নের মাধ্যমে। নবম-দশমে ৫০ শতাংশ নম্বরের জন্য পরীক্ষা, বাকি ৫০ শতাংশ নম্বর শিখনকালীন এবং একাদশ-দ্বাদশে ৭০ শতাংশ নম্বর পরীক্ষা এবং ৩০ শতাংশ নম্বর শিখনকালীন মূল্যায়নে দেয়া হবে। পরীক্ষার নম্বরের সঙ্গে শিখনকালীন মূল্যায়ন যোগ করে মূল ফলাফল ঘোষণা করা হবে।

পূর্বপশ্চিম- এনই

স্কুল-কলেজ,নতুন কারিকুলাম,সাপ্তাহিক ছুটি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close